শিরোনাম

আফগানিস্তানে বিশ্ববিদ্যালয়গুলো খুলে দিয়েছে ক্লাসে ফিরেছেন ছাত্রীরা

সংবাদটি প্রকাশিত হয়েছে : বুধবার, ফেব্রুয়ারি ২, ২০২২ ৮:০২:০৭ অপরাহ্ণ
আফগানিস্তানে বিশ্ববিদ্যালয়গুলো খুলে দিয়েছে ক্লাসে ফিরেছেন ছাত্রীরা
আফগানিস্তানে বিশ্ববিদ্যালয়গুলো খুলে দিয়েছে ক্লাসে ফিরেছেন ছাত্রীরা

আফগানিস্তানে সরকারি বিশ্ববিদ্যালয়গুলো খুলে দিয়েছে তালেবান সরকার। তালেবান ছয় মাস আগে ক্ষমতায় ফেরার পর এই প্রথম বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেয়া হলো। সেই সাথে জল্পনার অবসান ঘটিয়ে ক্লাসে ফিরেছেন ছাত্রীরাও।

বুধবার তালেবান সরকারের তরফ থেকে দেশটির ছয়টি প্রদেশের বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেয়া হয়। খোলার প্রথম দিনেই ছেলে ও মেয়ে উভয় শিক্ষার্থীই ক্লাসে ফিরেছে। যেসব প্রদেশের বিশ্ববিদ্যালয়গুলো খুলেছে, সেগুলো হলো- লাগমান, নানগারহর, কান্দাহার, নিমরুজ, হেলমান্দ ও ফারাহ।

আলজাজিরার এক প্রতিবেদনে জানানো হয়, বাকি প্রদেশগুলোর বিশ্ববিদ্যালয়গুলোও খুব শিগগিরই খুলে দেয়া হবে। বুধবার শুধুমাত্র উষ্ণ প্রদেশের বিশ্ববিদ্যালয়গুলো খোলা হয়েছে, কাবুলসহ ঠান্ডা অঞ্চলের বিশ্ববিদ্যালয়গুলো ২৬ ফেব্রুয়ারি থেকে চালু হতে পারে।

নানগারহরের রাজনীতি নিয়ে পড়াশোনা করা এক ছাত্রী বার্তা এএফপিকে বলেন, এটা আমাদের জন্য খুব খুশির খবর যে, ‘অবশেষে আমরা বিশ্ববিদ্যালয়ে ফিরছি। তবে আমাদের এখনো আশঙ্কা যে, তালেবান আমাদের পক্ষে থাকবে কিনা।’

লাগমান প্রদেশের একটি বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা এএফপিকে জানান, সবাই বিশ্ববিদ্যালয়ে ফিরতে পারছেন, তবে দুইটি শিফটে ছেলে ও মেয়ে আলাদা আলাদা শ্রেণীকক্ষে উপস্থিত হচ্ছে। সকাল ৮টা থেকে দুপুর ২টা ১০ পর্যন্ত মেয়েরা ক্লাস করবে এবং দুপুর ১টা থেকে ৪টা পর্যন্ত ক্লাস করবে ছেলেরা।

সূত্র : আলজাজিরা, এএফপি ও রয়টার্স

এদিকে বিশ্ববিদ্যালয় খুলে দেয়ায় আফগানিস্তানকে শুভেচ্ছা জানিয়েছে জাতিসঙ্ঘ। মঙ্গলবার জাতিসঙ্ঘের টুইটার হ্যান্ডেল থেকে এক টুইটে বলা হয়, ‘আগামীকাল আফগানিস্তানের জন্য গুরুত্বপূর্ণ একটি বিষয়ের সূচনা হবে। ছাত্র ও ছাত্রীদের জন্য আগামী ২ ফ্রেব্রুয়ারি সরকারি বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেয়ায় জাতিসঙ্ঘ শুভেচ্ছা জানাচ্ছে। তবে এখন গুরুত্বপূর্ণ হলো ছেলে ও মেয়ে উভয়েই যেন শিক্ষার ক্ষেত্রে সমান অধিকার পায়।’

আরও পড়ুনঃ

কলাপাড়ায় তুলা গাছ থেকে পড়ে এক বৃদ্ধের মৃত্যু ॥
বানারীপাড়ায় হাসপাতাল থেকে মৃত ঘোষিত শিশু দাফনের প্রস্তুতিকালে নড়ে ওঠায় বিক্ষোভ
জয়পুরহাট র‍্যাব ক্যাম্পের পৃথক অভিযানে ১টি আগ্নেয়াস্ত্র ও ৪ কেজি গাঁজাসহ আটক-২
রূপগঞ্জে আম পারাকে কেন্দ্র করে দু‘পক্ষের সংঘর্ষে নিহত-১ আহত-৪
জয়পুরহাটে আব্দুল গাফ্ফার চৌধরীর মৃত্যুতে শোক প্রস্তাব ও বাংলা টিভির প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
মহিপুরে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করায় মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত ॥
পরশুরামের শাহীন চৌধুরী হত্যা মামলায় সাবেক ইউপি মেম্বার যুবলীগ নেতা জাহিদ কারাগারে
শুরু হলো পাবনার ইছামতি নদী পারের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান।
Spread the love
Facebook Comments

সাম্প্রতিক খবর

Contact Us