শিরোনাম

ইরানের ওপর ফের নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন প্রশাসন।

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, নভেম্বর ৫, ২০১৯ ১২:১৫:২৭ অপরাহ্ণ
ইরানের ওপর ফের নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন প্রশাসন।
ইরানের ওপর ফের নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন প্রশাসন।

ইরানের একটি প্রতিষ্ঠান ও দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনীর পক্ষে কাজ করা ৯ কর্মকর্তার ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন। সোমবার মার্কিন অর্থ মন্ত্রণালয়ের পররাষ্ট্র সম্পদ নিয়ন্ত্রণ অধিদপ্তর এক প্রেস বিজ্ঞপ্তিতে এই ঘোষণা দেয়া হয়।

ইরানে মার্কিন গুপ্তচরবৃত্তির আখড়া হিসেবে পরিচিত সাবেক মার্কিন দূতাবাস দখলের ৪০তম বার্ষিকীর দিন এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ইরানের সর্বোচ্চ নেতার পক্ষ থেকে নিয়োগ পাওয়া ইরানের সেনাপ্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি ও বিচার বিভাগের প্রধান ইব্রাহিম রায়িসি’কে নতুন করে আরোপিত এ নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। মার্কিন নিষেধাজ্ঞার শিকার ব্যক্তিদের মধ্যে ইরানের সেনাপ্রধানও রয়েছেন।
ইরানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী ও ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর পদস্থ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান এবং আইআরজিসি’র খাতামুল আম্বিয়া সদরদপ্তরের প্রধান মেজর জেনারেল গোলাম আলী রশিদের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র আমেরিকা। এ ছাড়া, আয়াতুল্লাহিল উজমা খামেনি চিফ অব স্টাফসহ তাঁর দপ্তরের কয়েকজন কর্মকর্তাকে এই নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

এ নিষেধাজ্ঞা আরোপ করার ফলে নিষেধাজ্ঞার শিকার ব্যক্তিদের কোনো সম্পদ  যুক্তরাষ্ট্রে থাকলে তা বাজেয়াপ্ত করা হবে। সেইসঙ্গে  যুক্তরাষ্ট্রের কোনো প্রতিষ্ঠান এসব ব্যক্তির সঙ্গে কোনো লেনদেন করতে পারবে না।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মানুচিন নিষেধাজ্ঞার শিকার ব্যক্তিদেরকে ‘ব্যাপক ক্ষতিকর আচরণের’ দায়ে অভিযুক্ত করেছেন।বিশ্বব্যাপী মার্কিন সাম্রাজ্যবাদী আচরণের বিপরীত যেকোনো কর্মকাণ্ডকে ‘ব্যাপক ক্ষতিকর আচরণ’ বলে মনে করে যুক্তরাষ্ট্র।

এদিকে, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় নয়া মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান করেছে।

Spread the love
Facebook Comments

সাম্প্রতিক খবর

Contact Us