শিরোনাম

এসে গেলো অতি সহজে পবিত্র কুরআনের ভাষা শিক্ষা করা বই “আল-কুরআনের ভাষা শিক্ষা”

সংবাদটি প্রকাশিত হয়েছে : শুক্রবার, জুন ২৬, ২০২০ ১১:০০:৪০ পূর্বাহ্ণ
এসে গেলো অতি সহজে পবিত্র কুরআনের ভাষা শিক্ষা করা বই “আল-কুরআনের ভাষা শিক্ষা”
এসে গেলো অতি সহজে পবিত্র কুরআনের ভাষা শিক্ষা করা বই “আল-কুরআনের ভাষা শিক্ষা”

আলহামদুলিল্লাহ। মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে অবশেষে PDF ভার্সনে অনলাইনে প্রকাশিত হলো, অতি সহজে পবিত্র কুরআনের ভাষা শিক্ষা করা বই “আল-কুরআনের ভাষা শিক্ষা”। মহান আল্লাহ তায়ালা এই বইটিকে কবুল করে নিক। আমিন।

আল-কুরআনের ভাষা শিক্ষা

“আল-কুরআনের ভাষা শিক্ষা” গ্রন্থটির বৈশিষ্ট্যঃ

সমস্ত প্রশংসা মহান আল্লাহ তায়ালার জন্য। যিনি ছাড়া আর কোন সত্য ইলাহ নেই এবং যিনি মানব জাতির হেদায়েতের জন্য মহা পবিত্র আল-কুরআন অবতীর্ণ করেছেন। দরূদ ও সালাম হজরত মুহাম্মাদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর উপর। যিনি সর্বশ্রেষ্ঠ এবং সর্বশেষ রাসুল। অতঃপর মহান আল্লাহ তায়ালার অশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। যিনি আমাকে “আল-কুরআনের ভাষা শিক্ষা” নামক এই গ্রন্থটি রচনা করার তউরিফ দান করেছেন। আলহামদুলিল্লাহ। গ্রন্থটির কিছু বৈশিষ্ট্য উল্লেখ করছি। ইনশাআল্লাহ।
 
১। আলহামদুলিল্লাহ। “আল-কুরআনের ভাষা শিক্ষা” গ্রন্থটিকে মহান আল্লাহ তায়ালা এমন ভাবে সম্পন্ন করার তৌফিক দিয়েছেন যে, তা অধ্যয়নের মাধ্যমে সর্বস্তরের মানুষ বিশেষ করে জিনারেল শিক্ষায় শিক্ষিতগণ খুব সহজেই আল-কুরআনের ভাষাটি আয়ত্ত করতে সক্ষম হবেন, ইনশাআল্লাহ।
 
২। মহান আল্লাহ তায়ালা এই মহৎ কাজটির উপর আমাকে দীর্ঘ ৫ বছর গবেষণা করার তৌফিক দান করেছেন। আলহামদুলিল্লাহ। তাই এই দীর্ঘ সময়ে এবিষয়ের উপর দেশি বিদেশী প্রচুর বই ঘাটাঘাটি করার সুযোগ আমার হয়েছে। সকলেই যে যার মত চেষ্টা করেছেন, আল্লাহ তাদেরকে এর উত্তম প্রতিদান দিক। তবে কোন বইকেই আমি সাজানো গোছানো পাইনি। তাই আমার এই “আল-কুরআনের ভাষা শিক্ষা” গ্রন্থটিকে সাজানো গোছানোর ব্যাপারে আমি অনেক যত্নবান হতে চেষ্টা করেছি। আলহামদুলিল্লাহ।
 
৩। “আল-কুরআনের ভাষা শিক্ষা” গ্রন্থটির একটি বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে, এতে বাংলা, ইংরেজি এবং আরবীকে পাশাপাশি রেখে সমন্বয় সাধান করা হয়েছে। যাতে করে বাংলা এবং ইংরেজির সাথে আরবীকে সমন্বয় করে খুব সহজেই বিষয়গুলো উপলদ্ধি করা যায়। যেখানেই কোন আরবী শব্দ এসেছে, সেখানেই আরবীর সাথে সাথে বাংলা এবং ইংলিশ শব্দও যুক্ত করা হয়েছে। তাছাড়া প্রচুর পরিমাণ টেবিল ব্যাবহার করে প্রতিটি টপিককে খুব সুন্দর করে, সাজিয়ে গুছিয়ে অত্যন্ত সহজভাবে উপস্থাপন করা হয়েছে। আলহামদুলিল্লাহ।
 
৪। গ্রন্থটির আর একটি বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে, গ্রন্থটিতে প্রচুর পরিমাণে উদাহরণ উপস্থাপন করা হয়েছে। যাতে করে পাঠক কোন বিষয় অধ্যয়ন করার পর, পুনরায় উদাহরণগুলো থেকে সে বিষয়গুলো আরও সহজে অনুধাবন করতে পারেন। আর উদাহরণগুলো উপস্থাপন করার ক্ষেত্রেও আরবীর সাথে সাথে বাংলা এবং ইংলিশ অর্থও সংযুক্ত করা হয়েছে। এছাড়া বইটিতে যতগুলো উদাহরণ পেশ করা হয়েছে, তার প্রায় ৯৯% উদাহরণ পবিত্র কুরআন আল-কারীম থেকে উপস্থাপন করা হয়েছে।
 
৫। সর্বোপরি আমার এই দীর্ঘ ৫ বছরের গবেষণায় আমি বলতে পারি যে, এ বিষয়ের উপর এমন স্টাইলে বই এটাই প্রথম। কথাটি আমি অহংকার করে বলছি না বরং এটা আল্লাহ তায়ালার দান করা তৌফিক, যা তিনি আমাকে দান করেছেন। আলহামদুলিল্লাহ। আমি লক্ষ্য করে দেখেছি, বইটি লেখার শুরু থেকে নিয়ে শেষ করা পর্যন্ত যখন যা প্রয়োজন, সব কিছু মহান আল্লাহ তায়ালা আমার সামনে এনে দিয়েছেন। আমি নিজেও জানতাম না, একটা টপিক এর পর আর একটা টপিক কি লিখবো, কিন্তু আলহামদুলিল্লাহ, অবাক হয়ে লক্ষ্য করেছি, একটা টপিক লিখা শেষ হতে না হতেই, তার পরের টপিকটা কি লিখতে হবে, তা মাথার মধ্যে এসে ঘুরা ফিরা করেছে। আর এভাবেই দীর্ঘ ৫ বছরে শেষ হয়েছে, আমার এই “আল-কুরআনের ভাষা শিক্ষা” গ্রন্থটি। আলহামদুলিল্লাহ।
 
৬। গ্রন্থটি সর্বমোট ৩৬২ পৃষ্ঠা এবং ১০টি অধ্যায়ে সমাপ্ত হয়েছে। আলহামদুলিল্লাহ। আল্লাহ চাইলে ভবিষ্যতে আরও নতুন নতুন টপিক সংযুক্ত করার নিয়ত রয়েছে। ইনশাআল্লাহ।
 
আমি শতভাগ বিশ্বাস করি, গ্রন্থটি থেকে সকলেই উপকৃত হবেন। ইনশাআল্লাহ। মহান আল্লাহ তায়ালা আমাদের সকলের নেক কাজগুলোকে কবুল করে নিক এবং পাপ কাজগুলোকে ক্ষমা করে দিয়ে সেখানে নেকি দিয়ে পরিপূর্ণ করে দিক। আর মৃত্যুর সময় আমাদেরকে পরিপূর্ণ ঈমান এবং আমলের সাথে মৃত্যু দান করুক। আমিন।
 
“আল-কুরআনের ভাষা শিক্ষা” গ্রন্থটির PDF ডাউনলোড লিঙ্কঃ “আল-কুরআনের ভাষা শিক্ষা” PDF Download
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
Facebook Comments

সাম্প্রতিক খবর