শিরোনাম

‘কোবে বিফ রোল’ এতটাই জনপ্রিয় যে কেউ আজ অর্ডার করলে তা নাকি ক্রেতার কাছে পৌঁছবে ৩০ বছর পর

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, নভেম্বর ১৫, ২০২২ ২:২১:০২ অপরাহ্ণ

বেকারি দোকানটির হিমায়িত ‘কোবে বিফ রোল’ এতটাই জনপ্রিয় যে কেউ আজ অর্ডার করলে তা নাকি ক্রেতার কাছে পৌঁছবে ৩০ বছর পর। বিস্ময়কর রকম জনপ্রিয় এই দোকানের নাম ‘আসাহিয়া’। ঠিকানা পশ্চিম জাপানের হিয়োগো দ্বীপের তাকাসাগো শহর।

আসাহিয়া নামের দোকানটি কোবে বিফ রোল বানানো শুরু করে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর। তবে তাদের গরুর মাংসের সঙ্গে কড়া ভাজা আলুর এই রোল ব্যাপক জনপ্রিয়তা পায় ২০০০ সালে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর। 

আসাহিয়ার বর্তমান মালিক শিগেরু নিত্তা বলেন, ১৯৯৯ সাল থেকে অনলাইনে অর্ডার নেওয়া শুরু করে প্রতিষ্ঠানটি। কিন্তু প্রথমে অনলাইনে মানুষ অর্থ পরিশোধে ভরসা পেত না। তাই একরকম লোকসান দিয়ে বিক্রি শুরু হয় এই রোল। 

তবে প্রচারমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর মানুষ হুমড়ি খেয়ে অর্ডার দিতে থাকে। দীর্ঘ হতে থাকে অপেক্ষমাণ খদ্দেরের তালিকা। কিন্তু আগের দামেই অর্ডার হওয়ায় নতুন কারিগর নিলে ক্ষতির আশঙ্কা ছিল। 

প্রতিষ্ঠানটি তাই আগের মতো অল্পসংখ্যক জনবল দিয়েই এখনো উৎপাদন করে যাচ্ছে। তাতে সময়ও লাগছে অনেক বেশি। 

মালিক শিগেরু নিত্তা আরো জানান, ২০১৬ সালের পর অর্ডার নেওয়াই বন্ধ করে দেন তাঁরা। কারণ তখন পর্যন্ত যেসব ফরমায়েশ ছিল সেগুলো পৌঁছতেই আরো ১৪ বছর লাগার কথা ছিল! এরপর দাম বাড়িয়ে দেন তাঁরা। এখন যাঁরা হিমায়িত এই রোল পাচ্ছেন তাঁরা অর্ডার দিয়েছিলেন ১০ বছর আগে। 

সূত্র : সিএনএন 

Spread the love
Facebook Comments

সাম্প্রতিক খবর

Contact Us