শিরোনাম

ছাগলনাইয়ায় বিভিন্ন কায়দায় দিনেরাতে কাটা হচ্ছে ফসলি জমির মাটি

সংবাদটি প্রকাশিত হয়েছে : শুক্রবার, ফেব্রুয়ারি ৪, ২০২২ ৫:১৯:০৯ অপরাহ্ণ
ছাগলনাইয়ায় বিভিন্ন কায়দায় দিনেরাতে কাটা হচ্ছে ফসলি জমির মাটি
ছাগলনাইয়ায় বিভিন্ন কায়দায় দিনেরাতে কাটা হচ্ছে ফসলি জমির মাটি
পেয়ার আহাম্মদ চৌধুরী, ফেনী জেলা প্রতিনিধি: ফেনীর ছাগলনাইয়া উপজেলার পাঠাননগর ইউনিয়নে দিনেরাতে বিভিন্ন কায়দায় কাটা হচ্ছে ফসলি জমির মাটি এ যেন এক হরিলুট, চলছে রমরমা ব্যাবসা। ছবিটি তোলা দিনের বেলায় পাঠাননগর ইউনিয়নের ৬ নং ওয়ার্ড পশ্চিম বাথানিয়া থেকে পুরো বাথানিয়া মৌজা বলতে গেলে এখন মাটি সেন্ডিকেট দের হাতের মুঠোয়। প্রশাসনের নেই তেমন তদারকি। তবে বেশীর ভাগ ফসলি জমি কাটা হচ্ছে পুর্ব বাথানিয়া এলাকায়।

সরেজমিনে দুপুর ১২ টার সময় পুর্ব বাথানিয়া (বড় অধের গোড়া) নামক স্থানে দেখতে পাওয়া যায় মাটি বহণ কারী পিকাপ।
কে বা কাহারা এই মাটি গুলো কাটছে তা জানতে চাইলে জানাযায় পুর্ব বাথানিয়া গ্রামের বৈদ্য বাড়ির মৃত আবদুল কুদ্দুছের ছেলে জাহাঙ্গীর আলম ছাগলনাইয়া বাজারের ব্যাবসায়ী তিনিই কাটাচ্ছেন মাটিগুলো। তাকে খুঁজে না পেয়ে তার মুঠোফোনে কল দিলে তিনি জানান মাটি কাটতে আমাকে অনুমতি দিয়েছেন উপজেলা প্রশাসন। তবে খবর নিয়ে দেখাযায় জাহাঙ্গীর প্রশাসনের কোন অনুমতিই নেননী বে- আইনি ভাবেই দাফট দেখিয়ে কাটছে ফসলি জমির মাটি।

পশ্চিম বাথানিয়া (খেজুর গাছ তলা নামক) স্থানে গেলে দেখাযায় তার ভিন্ন চিত্র প্রশাসনের চোখে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে দিনের বেলায় ভেনগাড়ী দিয়ে কাটছে ২০ জন দিনমজুর ফসলি জমির মাটি। মাটি কে কাটাচ্ছেন জানতে চাইলে তারা জানান বাবুল মেস্তরী নামক একজন। অনুমতি নিয়েছেন কিনা জানতে তার মুঠোফোনে কল দিলে নাম্বারটি বন্ধ পাওয়া যায়।

আবার রাতের বেলায় শুরু হয় নতুন চিত্র প্রতিটি ব্রিকফিল্ডের মাঝে লাইন ধরে থাকে মাটির গাড়ি সময় রাত ১০ টা থেকে সারা রাত চলে এই গাড়ি।

এই ব্যাপারে ৬ নং ওয়ার্ড মেম্বার হারেছ’র কাছে জানতে চাইলে তিনি জানান সব সময় সবাইকে বলেছি আপনারা কৃষি জমির মাটি কাটবেননা কিন্তুু কে শুনে কারকথা।

ছাগলনাইয়া উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার হোমায়রা ইসলাম’র কাছে জানতে চাইলে তিনি জানান আমি অনুমতি দেওয়াতো দুরের কথা তাদেরকে আমি কোনদিন দেখিনি। এবং আমি পুরো উপজেলার মাটি চোরদের ধরতে হিমসিম খাচ্ছি আমাকে তারা পাহারাদে দিনের বেলায় ধরতে গেলে রাতের বেলায় মাটি কাটে। তবে এই ব্যাপারে আমি নতুন কোন প্রন্থা অবলম্বন করবো।

Spread the love
Facebook Comments

সাম্প্রতিক খবর

Contact Us