শিরোনাম

জবিতে প্রথম বর্ষের ভর্তি আবেদন শুরু, ফি ৬০০ টাকা

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, নভেম্বর ১৬, ২০২১ ৭:২৭:৩৮ অপরাহ্ণ
জবিতে প্রথম বর্ষের ভর্তি আবেদন শুরু, ফি ৬০০ টাকা
জবিতে প্রথম বর্ষের ভর্তি আবেদন শুরু, ফি ৬০০ টাকা
জবি প্রতিনিধি
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদী স্নাতক সম্মান ও বিবিএ প্রথম বর্ষে ভর্তির জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে। গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীরা ভর্তির জন্য অনলাইনে এ আবেদন করতে পারবেন।
প্রতি বিভাগের জন্য ৬০০ টাকা আবেদন ফি পরিশোধ করতে হবে।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক তার কনফারেন্স কক্ষে ভর্তি আবেদনের কার্যক্রমের উদ্বোধন করেন।
এসময় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, ইনস্টিটিউটসমূহের পরিচালক, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, পরিচালক (ছাত্র-কল্যাণ), পরিচালক (আইসিটি সেল) সহ আরো অনেকে উপস্থিত ছিলেন।
অনলাইনে আবেদনের কার্যক্রম আজ ১৫ নভেম্বর বেলা ১২টা থেকে আগামী ২৫ নভেম্বর ২০২১ তারিখ রাত ১১.৫৯ পর্যন্ত চলমান থাকবে। বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.jnu.ac.bd) দেয়া আছে।
২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কাছ থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন গ্রহণ করা হচ্ছে।
আবেদনের সময়ঃ ১৫-১১-২০২১ ইং তারিখ দুপুর ১২ টা থেকে ২৫-১১-২০২১ ইং তারিখ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত।
আবেদনের যোগ্যতা:
ইউনিট-‘এ’ (বিজ্ঞান শাখা)-তে বিজ্ঞান, মাদ্রাসা (বিজ্ঞান), ভোকেশনাল (এইচএসসি) শাখার ছাত্রছাত্রী আবেদন করতে পারবে। ‘এ’ ইউনিটে ভর্তির জন্য ন্যূনতম যোগ্যতা হিসেবে ২০১৭, ২০১৮ সালে এসএসসি/সমমান ও ২০২০ সালে এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০সহ সর্বমোট জিপিএ ৮.০০ থাকতে হবে।
ইউনিট-‘বি’ (মানবিক শাখা)-তে মানবিক, মাদ্রাসা (সাধারণ, মুজাব্বিদ), সংগীত, গার্হস্থ্য অর্থনীতি, ইসলামিক স্টাডিস শাখার ছাত্রছাত্রী আবেদন করতে পারবে। আবেদন করার জন্য ২০১৭, ২০১৮ সালে এসএসসি/সমমান ও ২০২০ সালে এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০সহ সর্বমোট জিপিএ ৭.০০ থাকতে হবে।
ইউনিট-‘সি’ (বাণিজ্য শাখা)-তে বাণিজ্য, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা), ডিপ্লোমা ইন কমার্স শাখার ছাত্রছাত্রী আবেদন করতে পারবে। এই ইউনিটে আবেদনের জন্য ২০১৭, ২০১৮ সালে এসএসসি/সমমান ও ২০২০ সালে এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০সহ সর্বমোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।
এছাড়াও সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগে সকল শাখার শিক্ষার্থী আবেদন করতে পারবে। এর মধ্যে সংগীত ও চারুকলা বিভাগে আবেদনের জন্য ২০১৭, ২০১৮ সালে এসএসসি/সমমান ও ২০২০ সালে এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০সহ সর্বমোট জিপিএ ৬.৫০ থাকতে হবে এবং নাট্যকলা ও ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগে আবেদনের জন্য ২০১৭, ২০১৮ সালে এসএসসি/সমমান ও ২০২০ সালে এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০সহ সর্বমোট জিপিএ ৭.০০ থাকতে হবে।
যেভাবে করবেন আবেদন:
এইচএসসি/সমমান এর বোর্ড, রেজিস্ট্রেশন নাম্বার, রোল নাম্বার ও এসএসসি/সমমান এর রোল নাম্বার এবং ভর্তি পরীক্ষার রোল নাম্বার সঠিক ভাবে প্রদান করতে হবে। এরপর লগইন করে সকল বিষয় পছন্দ করে সাবমিট দিতে হবে। কোটা থাকলে তথ্য দিতে হবে। এরপর পেমেন্ট করে ফাইনাল সাবমিট করতে হবে।
ভর্তির জন্য ‘এ’, ‘বি’ ও ‘সি’- প্রতিটি ইউনিটে আবেদন ফি ৬০০ টাকা। সংগীত, চারুকলা, নাট্যকলা, ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগে শুধুমাত্র ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করা যাবে। প্রতি বিভাগের জন্য ৬০০ টাকা আবেদন ফি পরিশোধ করতে হবে।
পেমেন্ট করবেন যেভাবে:
ওয়েবাসাইট থেকে প্রদানকৃত এপ্লিকেশন আইডি নাম্বার ব্যবহার করে মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ, শিউরক্যাশ, নগদ ও রকেট এ ফি পরিশোধ করা যাবে। এছাড়াও টেলিটক সিম দিয়েও ভর্তি ফি জমা দেয়া যাবে।
বিভিন্ন ইউনিটের বিভাগ/ইন্সটিটিউটে আসনসংখ্যা ও শর্তাবলি:
‘এ’ ইউনিটের জন্য ১৩ টি বিভাগে মোট আসনসংখ্যা রয়েছে ৮২৫ টি। এই ইউনিটে শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরাই আবেদন করতে হবে এবং প্রতিটি বিভাগে ভর্তির জন্য আলাদা আলাদা শর্ত রয়েছে।
‘বি’ ইউনিটের জন্য ১৭ টি বিভাগে মোট ১২৭০ টি আসন রয়েছে৷ এর মধ্যে মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ৮৫০টি, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৭০ টি এবং বাণিজ্য ও অন্যান্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ১৫০ টি আসন বরাদ্দ রয়েছে। এসব বিভাগে ভর্তির জন্যও আলাদা আলাদা শর্ত রয়েছে।
‘সি’ ইউনিটের ৪ টি বিভাগের জন্য মোট আসনসংখ্যা ৫২০ টি। এর মধ্যে বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ৪৬০ এবং বিজ্ঞান ও অন্যান্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ৬০ টি সিট বরাদ্দ রয়েছে। এই ইউনিটের বিভাগসমূহে ভর্তির জন্য বিজ্ঞান ও অন্যান্য শিক্ষার্থীদের গণিত বা পরিসংখ্যানে ‘বি’ গ্রেড থাকতে হবে।
এছাড়াও সংগীত, চারুকলা ও নাট্যকলা বিভাগে ৪০ টি করে এবং ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগে ৩০ টি আসন রয়েছে। এসব বিভাগে ভর্তির জন্য বাংলা ও ইংরেজি প্রতিটি বিষয়ে ‘বি’ গ্রেড থাকতে হবে।
ভর্তি সংক্রান্ত বিস্তারিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তিতে দেয়া আছে।
ভর্তি সংক্রান্ত অভিযোগ:
অভিযোগের জন্য এইচএসসি/সমমান পরীক্ষার প্রয়োজনীয় তথ্য, ভর্তি পরীক্ষার রোল নাম্বার ও সমস্যাটি সঠিক ভাবে প্রদান করে “সাবমিট” বাটনে ক্লিক করতে হবে।
এর আগে গত ১০ নভেম্বর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। প্রথমে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় সমূহের পরীক্ষার ১০০ নম্বর এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার জিপিএ থেকে ১০০ নম্বর নিয়ে মোট ২০০ নম্বরের ভিত্তিতে আবেদনকারী শিক্ষার্থীদের মেধা তালিকা করার ঘোষণা দেয়া হয়। পরে ১১ নভেম্বর জিপিএ-তে নম্বর কমিয়ে ১০০ থেকে ২০ করা হয়। এসএসসির জিপিএ থেকে ১০ ও এইচএসসির জিপিএ থেকে ১০ নম্বর নিয়ে জিপিএ তে মোট ২০ নম্বর এবং গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষার ১০০ নম্বরসহ মোট ১২০ নম্বরের ভিত্তিতে ইউনিট ভিত্তিক মেধা তালিকা করা হবে। মেধা তালিকার ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হবে
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
Facebook Comments

সাম্প্রতিক খবর

Contact Us