1. admin@sonarbangla365.com : newsbangla2023 :
জীবনযুদ্ধে জয়ী হলেন জামালপুরের দরিদ্র কৃষক পরিবারের শারীরিক প্রতিবন্ধী আকলিমা আক্তার - Sonar Bangla365
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১২:১৭ অপরাহ্ন
আপডেট নিউজ

জীবনযুদ্ধে জয়ী হলেন জামালপুরের দরিদ্র কৃষক পরিবারের শারীরিক প্রতিবন্ধী আকলিমা আক্তার

Reporter Name
  • Update Time : বুধবার, ১ নভেম্বর, ২০২৩
  • ১১৯ Time View
জীবনযুদ্ধে জয়ী হলেন জামালপুরের দরিদ্র কৃষক পরিবারের শারীরিক প্রতিবন্ধী আকলিমা আক্তার
জীবনযুদ্ধে জয়ী হলেন জামালপুরের দরিদ্র কৃষক পরিবারের শারীরিক প্রতিবন্ধী আকলিমা আক্তার
এস.এম হোসাইন আছাদ, জামালপুর ॥
জীবনযুদ্ধে জয়ী হলেন জামালপুর পৌরসভার কম্পুপুর গ্রামের এক দরিদ্র কৃষক পরিবারের শারীরিক প্রতিবন্ধী আকলিমা আক্তার। আকলিমা কোনদিন তার শারীরিক প্রতিবন্ধীত্বকে জীবনের বাধা হিসেবে মনে করেন নি। সমাজের বিভিন্ন জনে বিভিন্ন ভাবেই তাকে নানা কথা বলেও হতাশ করতে পারেননি। সে তার প্রবল আত্মবিশ্বাসে জীবনের দুর্গম পথের সকল বাধা-বিঘœ পেরিয়ে দেশের সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা অর্জণ করেছেন। তার শিক্ষা অর্জণের পথে দারিদ্র এবং মানুষের অবহেলা কোন বাধা হতে পারেনি। আকলিমা ইকবালপুর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, সরকারী আশেক মাহমুদ কলেজ থেকে এইচএসসি, ময়মনসিংহের আনন্দ মোহন কলেজ থেকে অনার্স এবং মাস্টার্স কৃতিত্বের সাথে সম্পন্ন করেছেন। এর পরে থেকেই তার শুরু হয়েছে জীবন গড়ে তোলার লড়াই। দ্বারে দ্বারে চাকরির জন্য ঘুরে বেরিয়েছে, চাকরির বদলে পেয়েছে প্রতিবন্ধীত্বের অবজ্ঞা। এমতাবস্থায় সামাজিক যোগাযোগ মাধ্যম ও লোকমুখে আকলিমার বিষয়টি জামালপুরের মানবিক মেয়র আলহাজ মো. ছানোয়ার হোসেন ছানুর নজরে আসে। তিনি হাত বাড়ালেন অসহায় আকলিমার জীবনকে গড়ে দিতে। প্রথমে জামালপুরের মানবিক মেয়র ছানোয়ার হোসেন ছানু আকলিমাকে পৌরসভায় মাস্টাররুলে চাকরি দেন। তারপর গতকাল ৩১ অক্টোবর মঙ্গলবার দুপুরে জামালপুর পৌরসভায় আয়োজিত এক সংবাদ সম্মেলন শেষে মানবিক মেয়র আলহাজ মো. ছানোয়ার হোসেন ছানু আকলিমা আক্তারের হাতে স্থায়ী নিয়োগ পত্রটি তুলে।
নিয়োগপত্রটি হাতে পেয়ে আবেগাপ্লুত হয়ে শারীরিক প্রতিবন্ধী আকলিমা আক্তার কেঁদে ফেলেন এবং মেয়রসহ সকল কাউন্সিলরদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। আকলিমা আক্তার বলেন, এই চাকরিটা না হলে হয়তো প্রতিবন্ধী হিসেবে অসহায়ের মত মানুষের কথা শুনেই সারা জীবন পারি দিতে হতো। বৃথা যেত আমার পরিশ্রম ও পড়াশুনা। হেরেও যেতাম জীবনযুদ্ধে। আমার দুঃসময়ে পাশে দাড়িয়েছেন জামালপুরের মানবিক মেয়র আলহাজ ছানোয়ার হোসেন ছানু ভাই। তার এই ঋণ কখনই ভোলার নয়। তার মাধ্যমেই বেঁচে থাকার সহজ পথ তৈরী হলো আমার জীবনে। আমি মেয়র ছানু ভাইয়ের প্রতি চিরকৃতজ্ঞ। দোয়া করি মহান আল্লাহতায়ালা যেন এভাবেই মানুষের সেবায় আমাদের মানিবক  মেয়র ছানু ভাইকে নিয়োজিত রাখেন। নিয়োগ পত্র প্রদানকালে জামালপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিজন কুমার চন্দ, সদস্য অধ্যাপক সূরুজ্জামান, পৌর আওয়ামী লীগের সভাপতি আলহাজ মাসুম রেজা রহিম, জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা, সাধারণ সম্পাদক লুৎফর রহমান, দৈনিক আলোচিত জামালপুর পত্রিকার নির্বাহী সম্পাদক সাযযাদ আনসারী, সময় টিভির জাহাঙ্গীর আলম, এসএ টিভির ফজলে এলাহি মাকাম, দৈনিক আজকের জামালপুর পত্রিকার সম্পাদক এম এ জলিল প্রমূখ উপস্থিত ছিলেন।
জানাগেছে, আকলিমা আক্তার জামালপুর পৌরসভার কম্পুপুর গ্রামের কৃষক আলতাফ হোসেনের মেয়ে। পাঁচ ভাই-বোনের মধ্যে আকলিমা দ্বিতীয়। জন্মের ছয় মাস পর টাইফয়েড জ্বরের কারণে স্বাভাবিক হাঁটাচলার শক্তি হারিয়ে ফেলেন আকলিমা আক্তার। কিন্তু প্রতিবন্ধকতার কাছে তিনি হার মানেন নি। মায়ের কোলে চড়ে ও হামাগুড়ি দিয়েই অর্জন করেছেন মাস্টার্স ডিগ্রি। পড়ালেখা শেষে চাকরির জন্য যখন মানুষের দ্বারে দ্বারে ঘুরেছেন তখন আকলিমার সাহায্যে এগিয়ে আসেন জামালপুরের পৌর মেয়র। পৌরসভার কর আদায় শাখায় অস্থায়ী ভিত্তিতে কম্পিউটার অপারেটর পদে নিয়োগ দেন আকলিমাকে। জামালপুর পৌরসভার মেয়রের মানবিকতার জন্যই জীবনযুদ্ধে জয়ী হলেন শারীরিক প্রতিবন্ধি আকলিমা আক্তার।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Copyright © 2017-2023 SonarBangla365
Theme Customized BY LatestNews
%d bloggers like this: