শিরোনাম

জ্বালানি তেলের দাম পানির চেয়েও সস্তা

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, নভেম্বর ২২, ২০২২ ৮:০২:২৪ অপরাহ্ণ

বৈশ্বিক অস্থিরতার কারণে সম্প্রতি বাংলাদেশের বাজারেও বেড়েছে জ্বালানির তেলের দাম। বর্তমানে দেশের বাজারে ডিজেল বিক্রি হচ্ছে লিটার প্রতি ১০৯ টাকা দরে। আর অকটেন ও পেট্রল বিক্রি হচ্ছে যথাক্রমে ১৩০ টাকা ও ১২৫ টাকা লিটার।

জ্বালানি তেলের এই দাম দেশের জনগণের জন্য অনেকটাই বেশি। বাংলাদেশ আমদানি নির্ভর হওয়ায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে দেশের জ্বালানি তেলের বাজারের এই দশা। কিন্তু সব দেশেই কি একই চিত্র? না তা নয়, বিশ্বে বেশ কয়েকটি দেশ রয়েছে যেখানে জ্বালানি তেলের দাম পানির চেয়েও সস্তা।

লিবিয়ায় এক গ্যালন তেলের দাম ০.১১ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ১১.৩০ টাকা। সে হিসেবে দেশটিতে এক লিটার জ্বালানি তেলের দাম ২.৯৮ টাকা।

ইরানে লিটার প্রতি জ্বালানি তেলের দাম ৫.৪৩ টাকা। আবার আলজেরিয়ায় লিটার প্রতি তেলের দাম ৩৩.৪৩ টাকা। কুয়েতে জ্বালানি তেলের ৩৪.৭৯ টাকা লিটার।

তুর্কমেনিস্তানে লিটার প্রতি জ্বালানি তেলের দাম ৪৪.০৪ টাকা।

মালয়েশিয়ায় এক লিটার জ্বালানি তেলের দাম ৪৪.৩১ টাকা।

নাইজেরিয়ায় লিটার প্রতি জ্বালানি তেলের দাম ৪৪.৮৫ টাকা।

মিশরে এক লিটার জ্বালানি তেলের দাম ৪৫.৬৭ টাকা।

তাহলে দেখে নেওয়া যাক, বিশ্বের কোথায় কোথায় সস্তায় জ্বালানি তেল পাওয়া যায়-
আপাতত কয়েকটি দেশের নাম উল্লেখ করা হচ্ছে, যেখানে জ্বালানি তেল বা গ্যাসোলিনের গড় দাম লিটার প্রতি ২ টাকা থেকে ৫ টাকার আশেপাশে। আবার কিছু এই জ্বালানি তেলের দাম ৪০ টাকার আশেপাশে। আমেরিকার ভেনেজুয়েলায় ক্রুড অয়েলের বিপুল ভাণ্ডার রয়েছে। এখানে এক গ্যালন তেলের দাম ০.০৬ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৬.১৭ টাকা মাত্র। এক গ্যালনে তেল থাকে ৩.৭৮ লিটার। সুতরাং ভেনেজুয়েলায় লিটার প্রতি তেলের দাম ১.৬৩ টাকা!

এছাড়াও লিবিয়া, ইরান, অ্যাঙ্গোলা, অ্যালজেরিয়া ও কুয়েতেও জ্বালানি তেল পাওয়া যায় খুব সস্তায়।

পৃথিবীর বহু দেশে জ্বালানি তেলকে গ্যাসোলিন বলা হয়। নাম আলাদা হলে দুটি একই জিনিস। মার্কিন যুক্তরাষ্ট্রেও পেট্রোলকে গ্যাসোলিন বলা হয়।

সূত্র: ফ্যাক্টর ফাইন্ডার্স

Spread the love
Facebook Comments

সাম্প্রতিক খবর

Contact Us