শিরোনাম

দানশীল ধনীদের কথা

সংবাদটি প্রকাশিত হয়েছে : সোমবার, সেপ্টেম্বর ১৬, ২০১৯ ১১:২০:৫৮ পূর্বাহ্ণ

বিল ও মেলিন্ডা গেটস
বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী বিল গেটস ও তাঁর স্ত্রী মেলিন্ডা গেটস বিশ্বের সবচেয়ে বড় দানশীল দম্পতি। তাঁরা এ পর্যন্ত প্রায় ৫০০ কোটি ডলার দান করেছেন। দাতব্য কাজের জন্য তাঁরা নিজেদের নামে গঠন করেছেন বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। বর্তমানে এই ফাউন্ডেশনের মোট ৩ হাজার ৮০০ কোটি ডলারের সম্পদ রয়েছে। প্রতিষ্ঠানটির মাধ্যমে গেটস দম্পতি ভালো সব কাজে দান করে থাকেন। তাঁরা নিজেদের ধনসম্পদের অর্ধেকটাই দান করে যাওয়ার প্রতিজ্ঞা করে রেখেছেন। ৯ হাজার ৬৫০ কোটি ডলারের সম্পদ নিয়ে বিল গেটস এ বছর বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী হন। এর আগে বহু বছর ধরে তিনি ছিলেন শীর্ষস্থানে।

 

 

মার্ক জাকারবার্গ ও প্রিসিলা চ্যান
জনপ্রিয় সামাজিক মিডিয়া ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বিশ্বের এযাবৎকালের কনিষ্ঠতম শীর্ষ ধনী। তাঁর সম্পদের নিট মূল্য ৭ হাজার কোটি ডলার। তিনি ও তাঁর স্ত্রী প্রিসিলা চ্যান মিলে এ পর্যন্ত জনহিতকর কাজে ২০০ কোটি ডলারের বেশি দান করেছেন। সবচেয়ে বড় খবর হলো, এই দম্পতি জীবদ্দশাতেই তাঁদের মোট ধনসম্পদের ৯৯ শতাংশই দান করে যাওয়ার প্রতিজ্ঞা করেছেন। ৬ হাজার ২৩০ কোটি ডলারের সম্পদ নিয়ে তিনি বিশ্বের অষ্টম শীর্ষ ধনী।

 

 

 

ওয়ারেন বাফেট
যৌক্তিকভাবেই বিশ্বে সর্বকালের সবচেয়ে সফল বিনিয়োগকারী হিসেবে খ্যাতি পাওয়া ওয়ারেন বাফেটও মানবসেবায় অকাতরে দান করে আসছেন। ৮ হাজার ২৫০ কোটি ডলারের সম্পদ নিয়ে বিশ্বের তৃতীয় শীর্ষ ধনীর আসন পাওয়া বাফেট এরই মধ্যে ৩০০ কোটি ডলারেরও বেশি পরিমাণ অর্থ দান করেছেন। এর মধ্যে অধিকাংশ অর্থই দান করেছেন বিশ্বের আরেক ধনী বিল গেটস ও তাঁর স্ত্রী মেলিন্ডা গেটসের নামে গঠিত ফাউন্ডেশনের মাধ্যমে। ওয়ারেন বাফেট তাঁর সব ধনসম্পদ জনকল্যাণে দান করে যাওয়ার প্রতিজ্ঞা করেছেন।

 

 

মাইকেল ও সুসান ডেল
সমসাময়িক কালের বিশ্বসেরা ধনীদের একজন তথ্যপ্রযুক্তি খাতের প্রতিষ্ঠান ডেলের প্রতিষ্ঠাতা মাইকেল ডেল ও তাঁর স্ত্রী সুসান ডেল মিলে নিজেদের নামে একটি দাতব্য প্রতিষ্ঠান গড়ে তোলেন। মাইকেল অ্যান্ড সুসান ডেল ফাউন্ডেশন নামের এই প্রতিষ্ঠান বছরের পর বছর ধরে জনকল্যাণে শত শত কোটি ডলার ব্যয় করে আসছে। তাঁদের দানের অর্থ বিশেষ করে শিশুদের জন্য ও সামাজিক উন্নয়ন ব্যয় হয়। এ ছাড়া ডেল দম্পতি দুর্যোগে ত্রাণ বিতরণের কাজেও অর্থ দান করে। তাঁরা এই পর্যন্ত ১০০ কোটি ডলারেরও বেশি দান করেছেন। ৩ হাজার ৭৬০ কোটি ডলারের সম্পদ নিয়ে তিনি বিশ্বের ২০তম শীর্ষ ধনী।

 

 

হেনরি হিলম্যান
দ্য হিলম্যান েকাম্পানির প্রতিষ্ঠাতা হেনরি হিলম্যান তাঁর জীবদ্দশায় দাতব্য বা জনহিতৈষী কাজের জন্য ৮৫ কোটি মার্কিন ডলারের বেশি অর্থ দান করে গেছেন। এই অর্থকে তাঁর ২৬০ কোটি ডলারের ধনসম্পদের তুলনায় যথেষ্টই বলা যায়। তিনি ছিলেন একজন উদ্যোক্তা ও ব্যবসায়ী নেতা। তবে হিলম্যানের দান করা অর্থের বেশির ভাগই গেছে তাঁর যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া রাজ্যের পিটসবার্গে। এটি তাঁর নিজের শহর। তিনি মূলত বিশ্ববিদ্যালয়, গণগ্রন্থাগার ও আবাসন খাতেই অর্থ দান করতেন।

আরও পড়ুনঃ

কলাপাড়ায় তুলা গাছ থেকে পড়ে এক বৃদ্ধের মৃত্যু ॥
বানারীপাড়ায় হাসপাতাল থেকে মৃত ঘোষিত শিশু দাফনের প্রস্তুতিকালে নড়ে ওঠায় বিক্ষোভ
জয়পুরহাট র‍্যাব ক্যাম্পের পৃথক অভিযানে ১টি আগ্নেয়াস্ত্র ও ৪ কেজি গাঁজাসহ আটক-২
রূপগঞ্জে আম পারাকে কেন্দ্র করে দু‘পক্ষের সংঘর্ষে নিহত-১ আহত-৪
জয়পুরহাটে আব্দুল গাফ্ফার চৌধরীর মৃত্যুতে শোক প্রস্তাব ও বাংলা টিভির প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
মহিপুরে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করায় মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত ॥
পরশুরামের শাহীন চৌধুরী হত্যা মামলায় সাবেক ইউপি মেম্বার যুবলীগ নেতা জাহিদ কারাগারে
শুরু হলো পাবনার ইছামতি নদী পারের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান।
Spread the love
Facebook Comments

সাম্প্রতিক খবর

Contact Us