শিরোনাম

পদ্মায় বিশাল আকৃতির কুমির ধরা পড়ল জেলের জালে

সংবাদটি প্রকাশিত হয়েছে : শনিবার, নভেম্বর ৫, ২০২২ ১২:৩১:৩৩ অপরাহ্ণ

কুষ্টিয়ার ভেড়ামারায় হার্ডিং ব্রীজ সংলগ্ন পদ্মা নদীতে জেলের জালে মাছের বদলে বিশাল আকৃতির একটি কুমির ধরা পড়েছে।

শুক্রবার (৪ নভেম্বর) সন্ধ্যার দিকে পদ্মা নদীর পুরাতন ফেরিঘাট এলাকায় জেলে আবুল কালাম আজাদের জালে আটকে যায় বিশাল আকৃতির ওই কুমিরটি। বড় আকারের কোন মাছ ভেবে তিনি কয়েকজনের সহায়তায় জাল টেনে তুলে দেখেন এটি কোন মাছ নয়, ভয়ংকর একটি জীবন্ত কুমির।

জেলে আবুল কালাম আজাদ জানান, বিকেলে অন্যান্য জেলেদের মত তিনিও পদ্মা নদীতে জাল ফেলে মাছ ধরছিলেন। হঠাৎ জালে বড় আকৃতির কোন কিছুর উপস্থিতি টের পেয়ে প্রথমে ভেবেছিলাম এটি বড়সড় কোন মাছ হবে। কিন্তু জাল টেনে তোলার পর দেখা যায় এটি কোন মাছ নয় বড় আকারের একটি জীবন্ত কুমির। পরে অন্যান্য জেলেদের সহযোগিতায় কুমিরটিকে আটকে ফেলা হয়। কুমিরটিকে আটকের পর উপজেলা প্রশাসন এবং বন বিভাগকে খবর দেওয়া হয়।
এ ব্যাপারে জানতে চাওয়া হলে বিভাগীয় বন কর্মকর্তা জিএম মো. কবির জানান, এটি সম্ভাবত মিঠা পানির কুমির। কুমিরটি লম্বায় ৬ ফুট এবং চওড়ায় আড়াই ফুটের মত। বাদামি রংয়ের এই কুমিটির ওজন প্রায় ৩৫ কেজি। তার ধারণা গত বর্ষায় ফারাক্কা বাঁধের গেট খুলে দেয়ায় এটি নদী দিয়ে এখানে এসে পৌঁছেছে। এর আগে এ ধরণের কোন কুমির পদ্মায় দেখা যায়নি বলে তিনি মন্তব্য করেন।

ভেড়ামারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান জানান, সন্ধ্যায় বিষয়টি জানতে পেরে সেখানে ছুটে যাই। পরে বন বিভাগ এবং প্রশাসনের উপস্থিতিতে রাতেই কুমিরটিকে আবার পদ্মা নদীতেই অবমুক্ত করে দেওয়া হয়।

বাহিরচর ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য আসাদুজ্জামান কচি জানান, পদ্মা নদীতে এর আগে কখনো জেলেদের জালে কুমির আটক হওয়ার খবর শোনা যায়নি। জালে কুমির আটক হওয়ার বিষয়টি ছড়িয়ে পড়লে শত শত মানুষ কুমিরটিকে একনজর দেখার জন্য সেখানে ভিড় জমায়।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

Spread the love
Facebook Comments

সাম্প্রতিক খবর

Contact Us