শিরোনাম

প্রতিবন্ধী ব্যক্তিদের উপর কোভিড-১৯ এর প্রভাব বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলোচনা সভা অনুষ্ঠিত

সংবাদটি প্রকাশিত হয়েছে : বুধবার, মার্চ ২, ২০২২ ৭:০২:৪৮ অপরাহ্ণ
প্রতিবন্ধী ব্যক্তিদের উপর কোভিড-১৯ এর প্রভাব বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলোচনা সভা অনুষ্ঠিত
প্রতিবন্ধী ব্যক্তিদের উপর কোভিড-১৯ এর প্রভাব বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলোচনা সভা অনুষ্ঠিত

সাইফুর রহমান: অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর আয়োজনে মানুষের জন্য ফাউন্ডেশন ও ইউকেএইড এর আর্থিক সহযোগিতায় ধামরাই উপজেলার একটি কনফারেন্স রুমে প্রতিবন্ধী ব্যক্তিদের উপর কোভিড-১৯ এর প্রভাব : স্থানীয় ইলেকট্রনিক্স এবং প্রিন্ট মিডিয়ার ভূমিকা শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধামরাই উপজেলা প্রেসক্লাব এর সাধারণ সম্পাদক মো: মেহেদী ইমাম-জান কায়সার। তিনি আয়োজক সংস্থার কার্যক্রমের প্রশংসা করে বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে আমরা সব সময় লিখনি দিয়ে সহযোগিতা করবো। আপনাদের ইস্যুগুলো পূর্বের তুলনায় বেশী আমাদের পত্র-পত্রিকায় প্রকাশ পাবে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধামরাই উপজেলা প্রেসক্লাবের সিনিঃ সহ-সভাপতি আশরাফুল ইসলাম ও সহ-সভাপতি রঞ্জিত।
শুভেচ্ছা বক্তব্যে অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা বলেন, আমরা ঢাকা (সাভার ও ধামরাই), গাজীপুর, নরসিংদী, সিলেট ও চট্রোগ্রামে ১৩৫ জন প্রতিবন্ধী ব্যক্তির উপর কোভিড-১৯ এর প্রভাব বিষয়ে একটি গবেষণা কার্যক্রম পরিচালনা করেছি। গবেষণা থেকে প্রাপ্ত সুপারিশসমূহ নিয়ে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করেছি।

উল্লেখযোগ্য কার্যক্রমসমূহ হলো – একটি হেল্প ডেস্ক করে অন-লাইনের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের স্বাস্থ্য বিষয়ে তথ্য-উপাত্ত প্রদান, চাকুরী হারানো প্রতিবন্ধী ব্যক্তিদের চাকুরী পেতে তথ্য প্রদান, সারা দেশে কর্মরত প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠনসমূহকে বিভিন্ন বিষয়ে নিয়মিত তথ্য-উপাত্ত (সরকারের সুবিধা, ত্রান, সার্কুলার ইত্যাদি) প্রদান, প্রকল্প এলাকাসমূহে মাইকিং, ৫ হাজার হ্যান্ড স্যানিটাইজার ও ৮ হাজার মাস্ক বিতরণ এবং ৯০০ জন প্রতিবন্ধী ব্যক্তিকে আর্থিক সহযোগিতা ও খাদ্য সহযোগিতা প্রদান করা হয়েছে।

মূল প্রবদ্ধ উপস্থাপন করতে গিয়ে আয়োজক সংস্থার প্রকল্প সমন্বয়কারী এস, এম, সাইফুর রহমান বলেন কোভিড-১৯ এর প্রভাব মোকাবেলায় গণমাধ্যমের ভূমিকা বিষয়ে বলেন, প্রতিবন্ধী ব্যক্তির শিক্ষা, জীবন-জীবিকা ও স্বাস্থ্যের উপর কোডিভ-১৯ এর প্রভাব নিয়ে বিষয় ভিত্তিক প্রতিবেদন গণমাধ্যম প্রকাশ করতে পারে। কোডিভ-১৯ এর প্রভাবে প্রতিবন্ধী ব্যক্তিরা যেহেতু অনেক পিছিয়ে পরেছে।

তা বিবেচনায় রেখে আসন্ন জাতীয় বাজেটে (২০২২-২০২৩) কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে নীতি-নির্ধারণী পর্যায়ে দৃষ্টি আকর্ষনের জন্য গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশ করতে পারে। ধামরাই এলাকায় বিভিন্ন ধরণের শিল্প প্রতিষ্ঠান থাকায় অনেক কর্মসংস্থানের সুযোগ রয়েছে।

প্রতিবন্ধী যুবদের কর্মসংস্থান তৈরী করতে গণমাধ্যম নিয়োগ কর্তাদের উৎসাহিত করতে গণমাধ্যম প্রতিবেদন প্রকাশ করতে পারে। কোডিভ-১৯ মোকাবেলায় সরকার আর্থিক প্রণোদনা ও ত্রান সুবিধা প্রদান করছে। এইসব বিতরণ ব্যবস্থায় প্রতিবন্ধী ব্যক্তিদের অর্ন্তভূক্তির জন্য সরকারের দৃষ্টি আকর্ষন করতে গণমাধ্যম জোড়ালো ভূমিকা রাখতে পারে।

কোভিড-১৯ এর টিকা কার্যক্রম সরকারের একটি বড় সাফল্য। প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকারের ভিত্তিতে এই টিকা প্রদান কার্যক্রমে সম্পৃক্ত করতে গণমাধ্যম প্রতিবেদন প্রকাশ করতে পারে। স্থানীয় পর্যায়ে প্রশাসন, সরকারের বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠান, বেসরকারী প্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠানকে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি অন্তভূক্তিমূলক সমাজ গড়তে সরকারের স্থানীয় প্রশাসনকে উদ্ধুদ্ধ করতে পারে।

সভায় আরও বক্তব্য রাখেন ধামরাই উপজেলা প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক ইমরান, প্রচার ও প্রকাশনা সম্পাদক সিরাজুল ইসলাম, আইন বিষয়ক সম্পাদক ইউসুফ আলী, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মোঃ সোহেল রানা এবং প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে থেকে বক্তব্য রাখেন মো: এরশাদ হোসেন, মোছা: জনি আক্তার, মো: বাবু প্রমুখ।

আরও পড়ুনঃ

কলাপাড়ায় তুলা গাছ থেকে পড়ে এক বৃদ্ধের মৃত্যু ॥
বানারীপাড়ায় হাসপাতাল থেকে মৃত ঘোষিত শিশু দাফনের প্রস্তুতিকালে নড়ে ওঠায় বিক্ষোভ
জয়পুরহাট র‍্যাব ক্যাম্পের পৃথক অভিযানে ১টি আগ্নেয়াস্ত্র ও ৪ কেজি গাঁজাসহ আটক-২
রূপগঞ্জে আম পারাকে কেন্দ্র করে দু‘পক্ষের সংঘর্ষে নিহত-১ আহত-৪
জয়পুরহাটে আব্দুল গাফ্ফার চৌধরীর মৃত্যুতে শোক প্রস্তাব ও বাংলা টিভির প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
মহিপুরে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করায় মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত ॥
পরশুরামের শাহীন চৌধুরী হত্যা মামলায় সাবেক ইউপি মেম্বার যুবলীগ নেতা জাহিদ কারাগারে
শুরু হলো পাবনার ইছামতি নদী পারের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান।
Spread the love
Facebook Comments

সাম্প্রতিক খবর

Contact Us