শিরোনাম

প্রতিবন্ধী ব্যক্তি বান্ধব কমিউনিটি ক্লিনিক বিষয়ে নাগরিক সংলাপ অনুষ্ঠিত

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, ডিসেম্বর ২৩, ২০২১ ১০:৩৬:৫২ অপরাহ্ণ
প্রতিবন্ধী ব্যক্তি বান্ধব কমিউনিটি ক্লিনিক বিষয়ে নাগরিক সংলাপ অনুষ্ঠিত
প্রতিবন্ধী ব্যক্তি বান্ধব কমিউনিটি ক্লিনিক বিষয়ে নাগরিক সংলাপ অনুষ্ঠিত

অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর আয়োজনে এবং মানুষের জন্য ফাউন্ডেশন ও ইউকেএইড এর সহায়তায় ঢাকা জেলায় ধামরাই উপজেলার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ প্রতিবন্ধী ব্যক্তি বান্ধব কমিউনিটি ক্লিনিক বিষয়ে নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়। নাগরিক সংলাপ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধামরাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: নূর রিফ্ফাত আরা।

আয়োজক সংস্থার প্রকল্প সমন্বয়কারী এস, এম, সাইফুর রহমান সংলাপ সঞ্চালনা করতে গিয়ে বলেন, ধামরাই উপজেলার ভাড়ারিয়া, ধামরাই সদর, সোমভাগ, সানোড়া ও সূতিপাড়া ইউনিয়নে বসবাসরত প্রতিবন্ধী ব্যক্তিরা ১৭ কমিউনিটি ক্লিনিক থেকে স্বাস্থ্যসেবা গ্রহন করেন।

আমরা সরজমিনে পরিদর্শন করি এবং ইউনিয়নসমূহে বসবাসরত প্রতিবন্ধী ব্যক্তিদের সঙ্গে আলোচনা করি। পরিদর্শন ও আলোচনাকালে বেশ কিছু সমস্যা আমরা দেখতে পাই যা কমিউনিটি ক্লিনিকগুলোকে প্রতিবন্ধী ব্যক্তি বান্ধব করতে অন্তরায় হিসেবে আমাদের সামনে উঠে এসেছে।

উপস্থিত প্রতিবন্ধী ব্যক্তিরা বেশ কিছু সমস্যা তুলে ধরতে গিয়ে বলেন – কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপিগণ প্রতিবন্ধী ব্যক্তিদের সেবা প্রদানের জন্য বিশেষ কোন প্রশিক্ষণ প্রাপ্ত নন, সেবার তালিকা/ঔষধের চার্ট টানানো রয়েছে তবে দৃশ্যমান স্থান ও লেখার ফন্ট ছোট এবং ইংরেজিতে লেখা, কমিউনিটি ক্লিনিকে উঠার জন্য মাত্র দুইটি ঢালু সিঁড়ি থাকলেও তা নিরাপদ নয়,বাকি ১৫টিতে ঢালু সিঁড়ি নেই, একটি টয়লেটও প্রতিবন্ধী ব্যক্তিবান্ধব নয় এবং ৯টিতে পানির ব্যবস্থা নেই, সরজমিনে দেখা গিয়েছে বেলা ১ টার পর বেশ কিছু ক্লিনিক বন্ধ থাকে,

কমিউনিটি ক্লিনিকের মধ্যে ২টি ওজন মাপার মেশিন, ৪টি প্রেসার মাপার মেশিন, ১টি ডায়াবেটিক মেশিন নষ্ট এবং ৩টিতে থার্মোমিটার নেই, কমিউনিটি ক্লিনিক এর সিএইচসিপিদের সাথে ঔষধের বাৎসরিক বাজেট/চাহিদা প্রেরণের সময় আলোচনা করা হয় না, কমিউনিটি ক্লিনিক থেকে প্রয়োজনীয় ঔষধ মাসের শেষের দিকে পাওয়া যায় না।

এইসব সমস্যা সমাধানে তারা কিছু সুপারিশ তুলে ধরেন – কমিউনিটি ক্লিনিকের ম্যানেজমেন্ট কমিটিতে স্থানীয় যোগ্য প্রতিবন্ধী ব্যক্তিদের অর্ন্তভ‚ক্ত করা, নির্ধারিত সময়ে কমিউনিটি ক্লিনিক খোলা রাখা এবং সেবা সহায়ক যন্ত্রসমূহ সচল কিনা ম্যানেজমেন্ট কমিটি ও ঊর্দ্ধতন কর্তৃপক্ষ কর্তৃক মনিটরিং করা,

সিএইচসিপিদের প্রশিক্ষণ কারিকলামে প্রতিবন্ধিতা বিষয় অর্šÍভ‚ক্ত করা, সেবার তালিকা/ঔষধের চার্ট সহজে দৃশ্যমান হয় এমন স্থানে টানানো ও লেখার ফন্ট বড় করা এবং বাংলায় লেখা, ঔষধের সংখ্যা বা পরিমাণ দৃশ্যমান স্থানে টানিয়ে নিয়মিত হাল-নাগাদ করা, কমিউনিটি ক্লিনিকে উঠার জন্য ঢালু সিঁড়ি নির্মাণ করা, টয়লেট প্রতিবন্ধী ব্যক্তিবান্ধব করা এবং পানির সুব্যবস্থা করা, এলাকার জনসংখ্যার অনুপাত ও চাহিদা অনুসারে ঔষধের পরিমাণ নির্ধারণ করা ইত্যাদি।

প্রধান অতিথি ডা: নূর রিফ্ফাত আরা তিনি বলেন, আজকের এই নাগরিক সংলাপ থেকে আপনারা যেসব দাবি তুলে ধরলেন তা বাস্তবায়নে আমি চেষ্টা করবো। আমাদের স্বাস্থ্য কমপ্লেক্সে রুগী কল্যাণ তহবিল নামে একটি তহবিল রয়েছে, আমি চেষ্টা করবো হত দরিদ্র প্রতিবন্ধী রুগীদের সহায়তা করতে।

আমরা প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি আলাদা টয়লেট তৈরী করবো। এছাড়াও আমাদের আমাদের মাসিক সভায় কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপিদেরকে প্রতিবন্ধী ব্যক্তিদের সহায়তা করার জন্য নির্দেশনা প্রদান করবো।

কমিউনিটি ক্লিনিকগুলোতে যে সমস্যাগুলো আছে তা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। কোডিভ টিকা ও স্বাস্থ্যসেবার জন্য আমার সঙ্গে যোগাযোগ করবেন আমি সাধ্যমত সহযোগিতা করবো। আয়োজক সংস্থার চেয়ারপার্সন ও কো-ফাউন্ডার মহুয়া পাল এর সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন প্রতিবন্ধী ব্যক্তি, কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপিসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
Facebook Comments

সাম্প্রতিক খবর

Contact Us