শিরোনাম

প্রধানমন্ত্রীর কাছে হেফাজত নেতার চিঠি

সংবাদটি প্রকাশিত হয়েছে : শনিবার, আগস্ট ৬, ২০২২ ৯:৫৪:২১ অপরাহ্ণ
প্রধানমন্ত্রীর কাছে হেফাজত নেতার চিঠি
প্রধানমন্ত্রীর কাছে হেফাজত নেতার চিঠি

কওমি মাদ্রাসার মানোন্নয়নে প্রধানমন্ত্রী বরাবর চিঠি লিখেছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের নায়েবে আমীর ও গাজীপুরের দেওনার পীর অধ্যক্ষ মিজানুর রহমান চৌধুরী। হেফাজত নেতার এ চিঠি আমলে নিয়ে করণীয় নির্ধারণে সভাও ডাকা হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। এ নিয়ে কওমি মাদ্রাসার আলেমদের মধ্যে তোলপাড় শুরু হয়েছে।

জানা যায়, গত ২৫ জুন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি চিঠি দেন হেফাজতের নেতা অধ্যক্ষ মিজানুর রহমান চৌধুরী। ‘কওমি ধারার দ্বীনি শিক্ষা ও শিক্ষকের মানোন্নয়নকল্পে সদয় দৃষ্টি আকর্ষণ’ শীর্ষক চিঠিতে মিজানুর রহমান আটটি সুপারিশ করেন।

এ চিঠির পরিপ্রেক্ষিতে গত ৪ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে কওমি মাদ্রাসার বোর্ডপ্রধানদের একটি বৈঠকের আমন্ত্রণ জানিয়ে চিঠি দেওয়া হয়। এরপরই বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হয় কওমি আলেমদের মধ্যে। কোনো কোনো দায়িত্বশীল আলেম মনে করছেন, সরকারের অভ্যন্তরের কারো পরামর্শেই মিজানুর রহমান চৌধুরী এ প্রস্তাব দিয়েছেন।

কওমি মাদ্রাসার দায়িত্বশীল আলেমদের সঙ্গে কথা বলে জানা গেছে, দেওনার পীর হিসেবে পরিচিত অধ্যক্ষ মিজানুর রহমান চৌধুরী নিজে কোনো আলেম নন। এছাড়া কওমি মাদ্রাসার কোনো শিক্ষা বোর্ডেও তিনি নেই। শুধু গাজীপুরের দেওনা এলাকায় তার একটি মাদ্রাসা রয়েছে। অতীতে কওমি সনদের স্বীকৃতি বা এ জাতীয় কোনো কাজের সঙ্গে তার সংশ্লিষ্টতা ছিল না। এমন প্রেক্ষাপটে কওমি মাদ্রাসার মান উন্নয়ন নিয়ে প্রধানমন্ত্রী বরাবর তার চিঠি প্রেরণ এবং সে চিঠি আমলে নিয়ে সরকারের উচ্চপর্যায়ের বৈঠকের বিষয়টি কওমি আলেমদের বিস্মিত করেছে।

শনিবার দুপুর ১২টায় এ বিষয়ে বৈঠকে বসেছিলেন দেশের শীর্ষ কওমি আলেমরা। কওমি মাদ্রাসার শিক্ষা বিষয়ক সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আল হাইআতুল উলয়া লিল জামিআ’তিল কওমিয়া বাংলাদেশের যাত্রাবাড়ীর কেন্দ্রীয় কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সংস্থার চেয়ারম্যান মাওলানা মাহমুদুল হাসানের সভাপতিত্বে স্থায়ী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

সূত্র জানিয়েছে, বৈঠকে দেওনার পীর অধ্যক্ষ মিজানুর রহমান চৌধুরীর বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ গ্রহণের নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া আগামী ১০ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ডাকা সভায় যোগদানের ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করতে চান কওমি আলেমরা। উদ্ভূত পরিস্থিতি নিয়ে শনিবার রাতেই আলেমদের একটি প্রতিনিধি দল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করবেন।

Spread the love
Facebook Comments

সাম্প্রতিক খবর

Contact Us