শিরোনাম

ফিলিস্তিনিদের পাশে থাকবে আরব লীগ

সংবাদটি প্রকাশিত হয়েছে : শুক্রবার, নভেম্বর ৪, ২০২২ ২:৪৯:০০ অপরাহ্ণ

আরব নেতারা ফিলিস্তিনিদের প্রতি গত বুধবার নিজেদের পূর্ণ সমর্থন জানিয়েছেন।

আরব লীগের সদস্য রাষ্ট্রগুলো সম্মেলনের চূড়ান্ত ঘোষণায় পূর্ব জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন রাষ্ট্রের অধিকারসহ ফিলিস্তিনি জনগণের অবিচ্ছেদ্য অধিকারের প্রতি তাদের পূর্ণ সমর্থন রয়েছে বলে নিশ্চিত করে।
এর আগে ইসরায়েলি অপরাধ মোকাবেলায় গত বুধবার আরব নেতাদের প্রতি সমর্থন বাড়ানোর আহ্বান জানান ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। আরব লীগের সম্মেলনে তিনি এই আহ্বান জানান।

২০২০ সালে ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক স্বাভাবিক হওয়ার পর এই প্রথম আব্বাস আরব লীগের সম্মেলনে ভাষণ দিলেন।

ইসরায়েলি নির্বাচনের কথা উল্লেখ না করে ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেন, ‘ইসরায়েল পরিকল্পিতভাবে দ্বিরাষ্ট্র সমাধানকে ধ্বংস করছে এবং স্বাক্ষরিত চুক্তিগুলো প্রত্যাখ্যান করছে।’
জেরুজালেম ও পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর গুলিতে দুই ফিলিস্তিনি নিহত হয়েছে বৃহস্পতিবার। পুলিশ ও চিকিৎসকরা এ কথা জানিয়েছেন।

নিজেদের শহরগুলোর রাস্তায় হামলার জবাবে ইসরায়েলি সেনা অভিযান শুরু করার পর সাম্প্রতিক কয়েক মাসে পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে সহিংসতা বেড়েছে।

গত বুধবার পশ্চিম তীরের বেইত দুকুতে অভিযান চালিয়ে এক ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে ইসরায়েলি বাহিনী। ওই ফিলিস্তিনির বিরুদ্ধে ছুরি হামলা চালিয়ে একজন সেনা কর্মকর্তাকে আহত করার অভিযোগ করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ।

ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, ফিলিস্তিনিরা তাদের সেনাদের ওপর পাথর ও পেট্রলবোমা ছুড়েছিল। সেনারা তাদের ছত্রভঙ্গ করতে গুলি চালায়। এ সময় ৪৫ বছর বয়সী এক ফিলিস্তিনি নিহত হন বলে জানিয়েছেন চিকিত্সকরা।
এদিকে ইসরায়েলি পুলিশ জানিয়েছে, জেরুজালেমের পুরনো শহরে নিরাপত্তা তল্লাশি চালানোর সময় এক কর্মকর্তাকে ছুরিকাঘাত করেন এক ফিলিস্তিনি। পুলিশ ওই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে। তিনি পূর্ব জেরুজালেমের বাসিন্দা ছিলেন। সূত্র : রয়টার্স ও এএফপি

Spread the love
Facebook Comments

সাম্প্রতিক খবর

Contact Us