শিরোনাম

বানারীপাড়ায় শত কোটি টাকার বহুমুখী দুর্যোগ আশ্রয়ন প্রকল্পের কাজ ৫ বছরেও শেষ হয়নি

সংবাদটি প্রকাশিত হয়েছে : শনিবার, ফেব্রুয়ারি ৫, ২০২২ ১১:৪৪:১৩ অপরাহ্ণ
বানারীপাড়ায় শত কোটি টাকার বহুমুখী দুর্যোগ আশ্রয়ন প্রকল্পের কাজ ৫ বছরেও শেষ হয়নি
বানারীপাড়ায় শত কোটি টাকার বহুমুখী দুর্যোগ আশ্রয়ন প্রকল্পের কাজ ৫ বছরেও শেষ হয়নি

রাহাদ সুমন,বিশেষ প্রতিনিধি॥ বরিশালের বানারীপাড়ায় গত পাঁচ বছরেও শেষ হয়নি মাল্টিপারপাস ডিজেষ্টার শেল্টার প্রজেক্টের (বহুমুখি দুর্যোগ আশ্রয়ন প্রকল্প) কাজ।

ঠিকাদারী  প্রতিষ্ঠান নাভানা কনষ্ট্রাকশন প্রায় পৌণে একশত কোটি টাকার প্রকল্পের এ কাজ আংশিক করে ফেলে রেখেছে।

গত তিন বছর পূর্বে তারা কাজ ফেলে রেখে সব লোকজন নিয়ে কাজের সাইড থেকে চলে যায়। বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার নির্মান কাজ অসমাপ্ত অবস্থায় রাখা ও পুরাতন রাস্তা,পুল এবং সাঁকো ভেঙে আংশিক কাজ করে ফেলে রাখায় শিক্ষার্থীসহ এলাকাবাসীকে অন্তহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে।

জানা গেছে, ২০১৭ সালের জানুয়ারী মাসে প্রায় পৌণে একশত কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে বানারীপাড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে ১২ টি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার এবং ৮ টি বিদ্যালয় কানেক্টিং রাস্তা ও ১২টি কালভার্ট নির্মান প্রকল্পের কাজ শুরু হয়।

ওই বছরের ১৯ জানুয়ারী বরিশাল-২ আসনের তৎকালীন সংসদ সদস্য ও বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস ওই কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন। ওই সময় কাজ শুরু করে মাত্র ৫টি বিদ্যালয়ের কাজ শেষ করা হয়।

এগুলো হল সলিয়াবাকপুর ইউনিয়নের একসাড়াপাড়া,চাখার ইউনিয়নের খলিশাকোঠা,সদর ইউনিয়নের গাভা,বিশারকান্দি ইউনিয়নের পদ্মবুনিয়া ও সৈয়দকাঠি ইউনিয়নের আউয়ার সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার।

এর মধ্যে গাভা ও আউয়ার সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টারের সঙ্গে সংযোগ সড়কও ছিল। গাভা সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টারের সংযোগ সড়ক নির্মিত হয়নি। বাকী ৭ টি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার, এর সংযোগ সড়ক ও ১২টি কালভার্টের গত পাঁচ বছরেও নির্মাণ কাজ সম্পন্ন করা হয়নি।

এছাড়া কানেকটিং  (সংযোগ সড়ক) সড়ক নির্মানের জ্ন্য পুরাতন সড়ক ও ব্রিজগুলো কোথাও আংশিক আবার কোথাও পুরোটা ভেঙেই ফেলে রেখেছে। ফলে ওই এলাকার শিক্ষার্থীসহ জনসাধারণের অন্তহীন ভোগান্তি পোহাতে হচ্ছে। আগামী বর্ষা মৌসুমে এ দূর্ভোগ চরম আকার ধারণ করবে।

উপজেলার বিশারকান্দি ইউনিয়নের ত্রিমুখী কদমবাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার নির্মাণ কাজ  ২০১৭ সালের জানুয়ারীতে শুরু হয়ে এখনো শেষ করেনি। চার বছর পূর্বে ত্রিমুখী কদমবাড়ীর সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে বটতলা ব্রীজ নাথারকান্দী কানেক্টিং রোড ৫০ চেইন/পাচ হাজার মিটার রাস্তার ইট সলিং ও ছোট বড় ১০ টি কালভার্ট নির্মানের জন্য পুরাতন রাস্তা ও সবগুলো পুল ও সাঁকো ভেঙে ফেলে নতুন কাজ শুরু করা হয়।

কয়েকদিন করার পর কাজ বন্ধ রেখে ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন চলে যায়। এছাড়া উদয়কাঠি ইউনিয়নের পিজিএস,সৈয়দকাঠি ইউনিয়নের ব্রাক্ষ্মণবাড়ি ও পশ্চিম সৈয়কাঠি (কালি বাড়ি),ইলুহার ইউনিয়নের দক্ষিণ-পূর্ব ইলুহার ও মধ্য ইলুহার এবং বিশারকান্দি ইউনিয়নের কলাভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার ও এর সংযোগ সড়ক নির্মাণ কাজ পাঁচ বছরেও সম্পন্ন না করায় স্কুল কলেজ পড়ুয়া শিক্ষার্থীসহ এলাকাবাসী চরম দুর্ভোগে রয়েছে।

এ বিষয়ে নাভানা কনস্ট্রাকশনের প্রকৌশলী দেলোয়ার হোসেন মুঠোফোনে বলেন, কোভিড-১৯ করোনার কারনে কাজের গতি কম। ১২ টি বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টারের মধ্যে ৫ টির কাজ  ইতোমধ্যে শেষ হয়েছে। বাকী কাজ শীগ্রই শেষ করা হবে।

এ বিষয়ে বিশারকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম শান্ত জানান,আমার ইউনিয়নে তিনটি সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টারএর সংযোগ সড়ক ও কালভার্টগুলোর নির্মানের কাজ গত পাঁচ বছরেও শেষ না করায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বার বার তাগিদ দিয়েও কোন সুরাহা হয়নি। এ ব্যপারে বানারীপাড়া উপজেলা প্রকৌশলী হুমায়ুন কবির বলেন,ঠিকাদারি প্রতিষ্ঠান নাভানা কন্সট্রাকশনের অর্থিক অসচ্ছ্বলতার কারনে এ প্রকল্পটির কার্যাদেশ বাতিলের প্রক্রিয়া চলছে।

এ প্রসঙ্গে বানারীপাড়া উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব গোলাম ফারুক বলেন, ফান্ড না থাকা ও মহামারী করোনার কারনে সঠিক সময়ে ঠিকাদারী প্রতিষ্ঠান নাভানা কন্সস্ট্রাকশন প্রকল্পের কাজগুলো সম্পন্ন করতে পারেনি। তাদের সঙ্গে কথা হয়েছে শিগগিরই পুনরায় কাজ শুরু করা হবে।

আরও পড়ুনঃ

কলাপাড়ায় তুলা গাছ থেকে পড়ে এক বৃদ্ধের মৃত্যু ॥
বানারীপাড়ায় হাসপাতাল থেকে মৃত ঘোষিত শিশু দাফনের প্রস্তুতিকালে নড়ে ওঠায় বিক্ষোভ
জয়পুরহাট র‍্যাব ক্যাম্পের পৃথক অভিযানে ১টি আগ্নেয়াস্ত্র ও ৪ কেজি গাঁজাসহ আটক-২
রূপগঞ্জে আম পারাকে কেন্দ্র করে দু‘পক্ষের সংঘর্ষে নিহত-১ আহত-৪
জয়পুরহাটে আব্দুল গাফ্ফার চৌধরীর মৃত্যুতে শোক প্রস্তাব ও বাংলা টিভির প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
মহিপুরে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করায় মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত ॥
পরশুরামের শাহীন চৌধুরী হত্যা মামলায় সাবেক ইউপি মেম্বার যুবলীগ নেতা জাহিদ কারাগারে
শুরু হলো পাবনার ইছামতি নদী পারের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান।
Spread the love
Facebook Comments

সাম্প্রতিক খবর

Contact Us