শিরোনাম

মাধবপুর বাঘাসুরায় ড্রেজারে মাটি উত্তোলন, হুমকিতে ফসলি জমিসহ বসতবাড়ি

সংবাদটি প্রকাশিত হয়েছে : বুধবার, নভেম্বর ৯, ২০২২ ৬:২৬:৪৫ অপরাহ্ণ

প্রতিনিধি মাধবপুর (হবিগঞ্জ),
মাধবপুর উপজেলার বাঘাসুরা ইউনিয়নের কালিকাপুর গ্রামে নিষিদ্ধ বরিং ড্রেজার (স্থানীয় নাম আত্মঘাতী ড্রেজার) দিয়ে রাতভর পুকুর থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে হাজার হাজার ফুট মাটি উত্তোলন করা হচ্ছে। এতে শত শত ফসলি জমিসহ আশপাশের ঘর-বাড়ি হুমকির মুখে পড়েছে। এর ফলে মারাত্মক হুমকির মুখে পড়ছে কালিকাপুরের পরিবেশ-প্রতিবেশ।

স্থানীয় বাসিন্দা ও কৃষকদের অভিযোগ, গতকাল রাত থেকে মাটি উত্তোলনের কার্যক্রম চলছে। এতে পুকুরের আশপাশের এলাকার ঘর-বাড়ি ও ফসলি জমি হুমকির সম্মুখীন।

স্থানীয় প্রভাবশালী লিচু মিয়ার ছেলে শিবলু মিয়া অবৈধভাবে ড্রেজার মেশিন চালিয়ে মাটি উত্তেলন করলেও তাদের ভয়ে সাধারণ মানুষ কেউ মুখ খুলছে না।

স্থানীয় বাসিন্দারা জানান, ‘যেভাবে মাটি উত্তোলন করা হচ্ছে আমরা বসতবাড়ি ও ফসলি জমি নিয়ে হুমকির মধ্যে রয়েছি। পাইপ সংযোগের মাধ্যমে ওই গ্রামের মৃত জহির মিয়ার ছেলে কাউছার মিয়া ও জমসেদ মিয়া তাদের জমিতে মাটি নিয়ে ভরাট করছে।

নাম প্রকাশ না করার শর্তে অনেকে বলেন, ‘পাশেই আমাদের কৃষি জমি। আমরা এর উপর নির্ভরশীল। আমাদের মতো আরো অনেক কৃষক রয়েছে তারাও চিন্তিত। আমরা দ্রুত এ বিষয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।’

এবিষয়ে জানতে পুকুর মালিক শিবলু মিয়া বলেন জানান, মাছ চাষের জন্য আমার পুকুর থেকে মাটি তুলতেছি। সমস্যা হলে তুলব না।

উজেলা সহকারি কমিশনার (ভূমি) আলাউদ্দিন জানান, বিষয়টি সম্পর্কে আমি অবগত নই। তবে ড্রেজার মেশিন দিয়ে মাটি উত্তোলন করা আইনগত অপরাধ। তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আত্মঘাতী এই ড্রেজার দিয়ে সমতল পুকুরের মাটির তলদেশ থেকে মাটি উত্তোলনের ফলে ফসলি জমি দেবে যাওয়াসহ আশপাশের পরিবেশেরও ভয়াবহ ক্ষতির আশঙ্কা করছেন স্থানীয়রা।

Spread the love
Facebook Comments

সাম্প্রতিক খবর

Contact Us