শিরোনাম

মালদ্বীপ ছেড়ে যেতে হচ্ছে সিঙ্গাপুরে শ্রীলংকার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকস

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, জুলাই ১৪, ২০২২ ১২:৩২:০৫ অপরাহ্ণ
মালদ্বীপ ছেড়ে যেতে হচ্ছে সিঙ্গাপুরে শ্রীলংকার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকস
মালদ্বীপ ছেড়ে যেতে হচ্ছে সিঙ্গাপুরে শ্রীলংকার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকস

নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও গণআন্দোলনের মধ্যে দেশ ছেড়ে মালদ্বীপে আশ্রয় নিয়েছিলেন শ্রীলংকার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। নিরাপত্তার জন্য দেশ ছাড়লেও সেটির নিশ্চয়তা যেন মালদ্বীপেও মিলছে না।

আর তাই দক্ষিণ এশীয় এই দ্বীপরাষ্ট্র থেকে এবার রাজাপাকসে পাড়ি জমাতে যাচ্ছেন সিঙ্গাপুরে। শ্রীলংকান সংবাদমাধ্যমের বরাত দিয়ে বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

রাজাপাকসে মালদ্বীপ সরকারকে একটি বেসরকারি বিমানের ব্যবস্থা করে দিতে অনুরোধ করেছেন। সেই বিমানে করে তিনি সিঙ্গাপুরে যেতে চান। মালদ্বীপ সরকারের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

শ্রীলংকায় তুমুল বিক্ষোভের মুখে গোতাবায়া রাজাপাকসে বুধবার দেশ ছেড়ে মালদ্বীপে আশ্রয় নিয়েছেন। তার চাওয়া ছিল প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে ভারপ্রাপ্ত রাষ্ট্রপ্রধানের দায়িত্ব নিয়ে বিক্ষোভ সামাল দেবেন।

পার্লামেন্ট স্পিকারকে ফোন করে কালই পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেন গোতাবায়া। তবে বৃহস্পতিবার সকাল পর্যন্ত পদত্যাগপত্র জমা দেননি।

এদিকে বুধবার শ্রীলংকায় সর্বদলীয় নেতাদের বৈঠকে স্পিকারকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট করার প্রস্তাব পাশ হয়। তবে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেছেন, তার দল ও বিরোধী দল মিলে সর্বদলীয় সরকার গঠন করবে।

রনিল বিক্রমাসিংহে স্পিকার মাহিন্দ ইয়াপে নতুন প্রধানমন্ত্রী বাছাই করতে বলেছেন, যিনি সরকারি দল ও বিরোধী দলের কাছে গ্রহণযোগ্য।

বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে ডেইলি মিরর জানিয়েছে, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে, তার স্ত্রী ইওমা রাজাপাকসে এবং দুই নিরাপত্তা কর্মকর্তার বুধবার রাতে মালে থেকে এসকিউ৪৩৭ ফ্লাইটে সিঙ্গাপুরের উদ্দেশে রওনা হবেন বলে আশা করা হয়েছিল। কিন্তু নিরাপত্তাজনিত সমস্যার কারণে তারা ফ্লাইটে আরোহণ করেননি।

অন্যদিকে মালদ্বীপের সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, পরিস্থিতি বিবেচনায় মালে থেকে সিঙ্গাপুরে পৌঁছাতে প্রেসিডেন্ট রাজাপাকসের জন্য একটি প্রাইভেট বিমানের ব্যবস্থা করার বিষয়টি এখন আলোচনায় রয়েছে।

এদিকে সামরিক বিমানে করে মালদ্বীপের ভেলানা আন্তর্জাতিক বিমানবন্দরে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পৌঁছানোর এবং সেখান থেকে বের হওয়ার একটি ভিডিও প্রকাশ করেছে দেশটির স্থানীয় সংবাদমাধ্যম।

ভিডিওতে দেখা যায়, ভেলানা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বেরিয়ে যাওয়ার সময় রাজাপাকসেকে অপমান করার জন্য স্থানীয় বাসিন্দারা চিৎকার করছে অবশ্য এই ভিডিওটি যাচাই করা হয়নি বলে জানিয়েছে এএফপি।

Spread the love
Facebook Comments

সাম্প্রতিক খবর

Contact Us