শিরোনাম

রাজারহাটে স্কুল ফিডিং কার্যক্রম বন্ধ

সংবাদটি প্রকাশিত হয়েছে : বুধবার, নভেম্বর ১০, ২০২১ ৮:৪১:১৯ অপরাহ্ণ
রাজারহাটে স্কুল ফিডিং কার্যক্রম বন্ধ
রাজারহাটে স্কুল ফিডিং কার্যক্রম বন্ধ
মাসুদ রানা,রাজারহাট, (কুড়িগ্রাম)প্রতিনিধি:
স্কুল ফিডিংয়ের বিস্কুট পাচ্ছে না রাজারহাট উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের ২০ হাজার শিক্ষার্থী। এতে করে বিদ্যালয়গুলোতে কমে গেছে শিক্ষার্থী উপস্থিতির হার। এ অবস্থায় প্রাথমিকে ঝরে পড়ার হার কমাতে ও দরিদ্র এলাকার শিক্ষার্থীদের পুষ্টির চাহিদা মেটাতে দ্রুত স্কুল ফিডিং কার্যক্রম চালুর দাবি জানিয়েছেন শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা।
জানা গেছে, তিস্তা ও ধরলা নদীবেষ্টিত দরিদ্রতম কুড়িগ্রামের রাজারহাট উপজেলা। এই উপজেলায় ১২৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ঘড়িয়ালডাঙ্গা ইউনিয়নে ২০টি, বিদ্যানন্দ ইউনিয়নে ১৫টি এবং ছিনাই ইউনিয়নে ১৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীর হার বাড়াতে এবং শিক্ষার্থীদের পুষ্টির ঘাটতি পূরণে ২০০২ সাল থেকে চালু করা হয় স্কুল ফিডিং কর্মসূচি। এ কর্মসূচির আওতায় টিফিনের সময় প্রত্যেক শিক্ষার্থীকে ৭৫ গ্রাম ওজনের পুষ্টিমান সম্পন্ন এক প্যাকেট করে বিস্কুট দেওয়া হতো। হঠাৎ করে স্কুল ফিডিং কার্যক্রম বন্ধ করা হয়। এতে বিদ্যালয়ে শিক্ষার্থী উপস্থিতি কমে গেছে।
করোনা পরিস্থিতিতে দীর্ঘ দেড় বছর বিদ্যালয়গুলো বন্ধ থাকার পর গত ১২সেপ্টেম্বর থেকে খুলে দেওয়া হয়। বিদ্যালয় খোলার পর প্রথম দিকে শিক্ষার্থীর হার একটু বেশি থাকলেও স্কুল ফিডিংয়ের বিস্কুট না দেওয়ায় দিনে দিনে কমে যাচ্ছে শিক্ষার্থীর সংখ্যা। শিক্ষার্থী উপস্থিতির এ হার কমেছে ২০ থেকে ২৫ ভাগ পর্যন্ত। এ অবস্থায় দ্রুত সময়ের মধ্যে স্কুল ফিডিং কার্যক্রম চালু করা না হলে শিক্ষার্থী অনুপস্থিতির হার বাড়ার পাশাপাশি ঝরে পড়ার হার বেড়ে যাবে বলে মনে করেন সংশ্নিষ্টরা।
উপজেলার আলহাজ তাজুল চৌধুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শৌলেন্দ্র নাথ রায় জানান, বিস্কুট বন্ধ করায় শিক্ষার্থী উপস্থিতি কমে যাচ্ছে। বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হয়েছে।
উপজেলার খামার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোজাম্মেল হক ও পুটিকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মোখলেছুর রহমান বলেন, শুধু শিক্ষার্থীর উপস্থিতি কমে যাওয়াই নয়, পুষ্টির ঘাটতি পূরণে এই কার্যক্রম চালু রাখা জরুরি।
রাজারহাট উপজেলা শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, দ্রুত স্কুল ফিডিং কার্যক্রম চালুর বিষয়ে জেলা কমিটির মাসিক সভায় আলোচনা হয়েছে।

আরও পড়ুনঃ

কলাপাড়ায় তুলা গাছ থেকে পড়ে এক বৃদ্ধের মৃত্যু ॥
বানারীপাড়ায় হাসপাতাল থেকে মৃত ঘোষিত শিশু দাফনের প্রস্তুতিকালে নড়ে ওঠায় বিক্ষোভ
জয়পুরহাট র‍্যাব ক্যাম্পের পৃথক অভিযানে ১টি আগ্নেয়াস্ত্র ও ৪ কেজি গাঁজাসহ আটক-২
রূপগঞ্জে আম পারাকে কেন্দ্র করে দু‘পক্ষের সংঘর্ষে নিহত-১ আহত-৪
জয়পুরহাটে আব্দুল গাফ্ফার চৌধরীর মৃত্যুতে শোক প্রস্তাব ও বাংলা টিভির প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
মহিপুরে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করায় মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত ॥
পরশুরামের শাহীন চৌধুরী হত্যা মামলায় সাবেক ইউপি মেম্বার যুবলীগ নেতা জাহিদ কারাগারে
শুরু হলো পাবনার ইছামতি নদী পারের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান।
Spread the love
Facebook Comments

সাম্প্রতিক খবর

Contact Us