শিরোনাম

শস্য রপ্তানিতে সহযোগিতার জন্য এরদোয়ানকে ধন্যবাদ জানিয়েছেন জেলেনস্কি

সংবাদটি প্রকাশিত হয়েছে : শনিবার, নভেম্বর ১৯, ২০২২ ৩:৫৭:৩৮ অপরাহ্ণ

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে ফোনে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। খাদ্য নিরাপত্তা ও জ্বালানি সহযোগিতা ছিল তাদের আলোচনার ইস্যু।

গত বৃহস্পতিবার কৃষ্ণ সাগর দিয়ে ইউক্রেনীয় খাদ্যশস্য রপ্তানির জন্য স্বাক্ষরিত চুক্তির মেয়াদ আরো চার মাস বাড়িয়ে দিতে রাজি হয়েছে রাশিয়া। জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় এই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। এর মেয়াদ আবারো বাড়ানো হলো তুরস্কের সহযোগিতায়।

জেলেনস্কির বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, শস্য রপ্তানিতে সহযোগিতার জন্য এরদোয়ানকে ধন্যবাদ জানিয়েছেন জেলেনস্কি।ফোনালাপে এরদোয়ানকে জেলেনস্কি নিশ্চয়তা দিয়েছেন যে, বিশ্বের খাদ্য নিরাপত্তার নিশ্চয়তাদানকারী হিসেবে থাকবে ইউক্রেন।
এক টুইট বার্তায় জেলেনস্কি লিখেছেন, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে ফোনালাপে শস্য চুক্তির মেয়াদ বৃদ্ধির প্রশংসা করেছি আমরা। আমাদের শস্য রপ্তানিতে সহযোগিতার জন্য তাকে ধন্যবাদ জানিয়েছি। সেই সঙ্গে আশ্বস্ত করেছি যে, বিশ্বের খাদ্য নিরাপত্তার নিশ্চয়তাদানকারী হিসেবে থাকবে ইউক্রেন।

এদিকে জেলেনস্কি জানিয়েছেন, গত বৃহস্পতিবার কয়েক দফা রুশ ক্ষেপণাস্ত্র হামলার পর দেশের এক কোটি মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় আছে। ওই দিনের হামলায় এ পর্যন্ত সাতজনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে। এই সংখ্যা আরো বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।
সূত্র: আলজাজিরা।

Spread the love
Facebook Comments

সাম্প্রতিক খবর

Contact Us