শিরোনাম

সিরাজগঞ্জে নদী থেকে বালু তুলা হচ্ছে, ফলসরুপ বিলীন হচ্ছে ফসলি জমি

সংবাদটি প্রকাশিত হয়েছে : সোমবার, নভেম্বর ৭, ২০২২ ১২:০৬:০৭ পূর্বাহ্ণ

সিরাজগঞ্জ সদর উপজেলার ভাটপিয়ারী এলাকায় প্রভাবশালী একটি মহল ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছে। দীর্ঘদিন যাবৎ নদী তীর এলাকা থেকে বালু উত্তোলন অব্যাহত রাখায় ইতিমধ্যে কয়েক হাজার বিঘা ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। তীরে নদীর গভীরতা বেড়ে যাওয়ায় কয়েকদিন আগে ভাঙনে অন্তত ১০টি বসতভিটা বিলীন হয়ে যায়।

অবৈধ বালু উত্তোলন বন্ধে প্রতিবাদ করার কারণে প্রভাবশালীরা এলাকাবাসীকে মারপিট ও মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছে বলে অভিযোগ উঠেছে। কৃষি জমিসহ বসতভিটা রক্ষায় বালু উত্তোলন বন্ধে রবিবার সকালে নদী তীর এলাকায় জমির মালিকরা মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

ভাটপিয়ারী এলাকার আজিজুল হক, আবু বকর সিদ্দিক ও সাইদুল ইসলাম জানান, প্রশাসন কিছুদিন আগে এসে জরিমানা করেছিল। কিন্তু বালু উত্তোলন বন্ধ করেনি। তারা দিনের বেলায় নদী তীর থেকে আধা কিলোমিটার দূর থেকে বালু উত্তোলন করে। আর সন্ধ্যার পর তীর ঘেঁষে বালু উত্তোলন করে। এতে নদীতে বিলীন হচ্ছে ফসলি জমি। এতে আমরা কৃষকরা চরম ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছি।
সিরাজগঞ্জ সদর সহকারী কমিশনার (ভূমি) এসএম রকিবুল হাসান জানান, ভাটপিয়ারী এলাকায় কোনো সরকারি বালু মহাল নেই। এর আগেও ওখান থেকে কিছু লোকজন অবৈধভাবে বালু উত্তোলন করায় জরিমানা করা হয়েছে। এখনো যদি উত্তোলন করে তাহলে সরেজমিন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিডি প্রতিদিন/এমআই

Spread the love
Facebook Comments

সাম্প্রতিক খবর

Contact Us