1. admin@sonarbangla365.com : newsbangla2023 :
পাকিস্তানে গঠিত হচ্ছে জোট সরকার - Sonar Bangla365
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন
আপডেট নিউজ

পাকিস্তানে গঠিত হচ্ছে জোট সরকার

Reporter Name
  • Update Time : সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৫০ Time View
পাকিস্তানে গঠিত হচ্ছে জোট সরকার
পাকিস্তানে গঠিত হচ্ছে জোট সরকার

পাকিস্তানে ৮ ফেব্রুয়ারি জাতীয় পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ২৬৬টি আসনের মধ্যে ভোট হয়েছে ২৬৫ আসনে। ফলাফলে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআইয়ের স্বতন্ত্র প্রার্থীরা সর্বোচ্চ ৯৬টি আসন পেয়েছেন। দ্বিতীয় সর্বোচ্চ ৭৫টি আসন পেয়েছে নওয়াজ শরীফের পিএমএল-এন। আর তৃতীয় সর্বোচ্চ ৫৪টি আসন পেয়েছেন বিলাওয়াল ভু্ট্টোর পিপিপি।

তবে ইমরান খানের দল সর্বোচ্চ আসন পেলেও তাদের সরকার গঠনের সম্ভাবনা নেই। কারণ নওয়াজের পিএমএল-এন এবং বিলাওয়াল ভু্ট্টোর পিপিপি জোট সরকার গঠনের চেষ্টা চালাচ্ছে। খবর ডনের।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, ইতিমধ্যে রবিবার (১১ ফেব্রুয়ারি) রাতে দুই দলের উচ্চ পর্যায়ের নেতাদের মধ্যে বৈঠক হয়েছে। বৈঠক শেষে এক যৌথ বিবৃতিতে তারা জানিয়েছেন, ‘পাকিস্তানকে বাঁচাতে দুই দল সম্মত হয়েছে।’

পিপিপি এবং পিএমএল-এনের নেতারা সরকার গঠনের ক্ষেত্রে ক্ষমতা ভাগাভাগির কথা ভাবছেন। এর অংশ হিসেবে সংবিধান অনুযায়ী, আগামী পাঁচ বছরের জন্য তারা সরকার গঠন করবেন। এই পাঁচ বছরের মধ্যে আড়াই বছর পিএমএল-এন এবং আড়াই বছর পিপিপির নেতা প্রধানমন্ত্রী থাকবেন।

এবারের নির্বাচনের আগে ধারণা করা হয়েছিল নওয়াজ শরীফের দল একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে এবং তিনি প্রধানমন্ত্রী হবেন। সেই চিন্তা থেকে ৪ বছর পর তাকে পাকিস্তানে ফিরিয়ে আনে সেনাবাহিনী। কিন্তু সেটি হয়নি।

নির্বাচনের ফলাফল প্রকাশ হলে নওয়াজ শরীফ জানান তারা জোট সরকার গঠন করতে যাচ্ছেন। পিপিপির সঙ্গে যোগাযোগ করলেও তাদের তরফ থেকে শর্ত দেয়া হয় জোট গঠন করে ক্ষমতায় আসতে চাইলে বিলাওয়াল ভুট্টোকে প্রধানমন্ত্রী বানাতে হবে। কিন্তু নওয়াজের দল এই শর্ত না মেনে ক্ষমতা ভাগাভাগি করে নেয়ার প্রস্তাব দিয়েছেন। এটি বিবেচনা করছে দুই দলই।

২০১৩ সালে বেলুচিস্তানে প্রাদেশিক সরকার গঠনের ক্ষেত্রে ন্যাশনাল পার্টির (এনপি) সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করেছিলেন নওয়াজ শরীফ। তখন আড়াই বছর করে প্রধানমন্ত্রীর পদটি ভাগ করে নিয়েছিল দুই দলই। প্রধানমন্ত্রীর পদ ছাড়াও পিপিপি এবং পিএমএল-এন অন্যান্য বিষয় নিয়ে বিষদ আলোচনা করেছেন বলে জানা গেছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Copyright © 2017-2023 SonarBangla365
Theme Customized BY LatestNews
%d bloggers like this: